প্রায় পাঁচমাস পর ভারতে ফিরলো আটকে পড়া মিতালি এক্সপ্রেস

১৭ জুলাই থেকে ৫ আগষ্ট পর্যন্ত বৈষম্য বিরোধি ছাত্র জনতার আন্দোলনের জেরে ঢাকায় আটকে পড়েছিল ভারত-বাংলাদেশের মধ্যে চলা মিতালি এক্সপ্রেস ট্রেন।
প্রায় পাঁচমাস পর ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়িতে ফিরেছে মিতালি ট্রেনটি। এটি আন্তঃদেশীয় এক্সপ্রেস যা পার্সপোট ও ভিসাধারী যাত্রীদের নিয়ে ঢাকা ও ভারতের নিউ জলপাইগুড়ি চলাচল করতো। তবে, দুই দেশের মধ্যে এই ট্রেনের পরিসেবা কবে চালু হবে, তা নিশ্চিত হওয়া যায়নি।
বাংলাদেশ রেলওয়ে সুত্রে জানা যায়, মঙ্গলবার (১০ ডিসেম্বর) ভোরে কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে নীলফামারীর চিলাহাটি দিয়ে ভারতের হলদিবাড়ি প্রবেশ করে দেয়া হয়। সুত্র জানায় ১৩১৩২/৩১ নম্বর মিতালি ট্রেনটি যাত্রী নিয়ে গত ১৭ জুলাই ভারতের নিউ জলপাইগুড়ি থেকে ঢাকায় রওনা দিয়েছিল। বরাবরের মতো ট্রেনটি ভারতের হলদিবাড়ি বর্ডার দিয়ে বাংলাদেশের চিলাহাটি হয়ে ঢাকায় প্রবেশ করে।
কিন্ত রাজনৈতিক প্রেক্ষাপটের কারনে বাংলাদেশে তৎকালীন হাসিনা সরকারের বিরুদ্ধে জুলাইয়ের আন্দোলনে সেখানেই আটকে যায় ট্রেনটি। ট্রেনটি চলাচল করতো চারটি বাতানুকূল এগজিকিউটিভ কামরা, চেয়ার-কার ছাড়াও ব্রেকভ্যান ও পাওয়ার কার মিলিয়ে মোট ১০-কামরার মিতালী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট পর্যন্ত চলাচল করতো।
সুত্র জানায়, ২০২২ সালের এক জুন উদ্ধোধনের পর নিউ জলপাইগুড়ি থেকে সপ্তাহে রবি ও বুধবার ভারতীয় সময় বেলা পৌঁনে বারোটায় ঢাকার উদ্দেশে রওনা দিয়ে রাত ১০টায় পৌঁছে। এদিকে, ঢাকা থেকে সোমবার ও বৃহস্পতিবার রাত ৯টা ৫০ মিনিটে ছেড়ে নিউ জলপাইগুড়ি স্টেশনে সকাল ৭টায় পৌঁছায়।
আজ বুধবার (১১ ডিসেম্বর) সকালে বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি সীমান্ত দিয়ে মিতালী এক্সপ্রেস ভারতে প্রবেশ করে বাংলাদেশ রেলওয়ের ইঞ্জিনে। আবার ভারতে মিতালীর বগিগুলি হলদিবাড়ি স্টেশনে পৌঁছে দিয়ে ইঞ্জিনটি চিলাহাটিতে ফিরে আসে।
চিলাহাটি স্টেশনের স্টেশন মাষ্টার হায়দার আলী বলেন, ‘বৈষম্য বিরোধি ছাত্র জনতার আন্দোলনের কারণে মিতালী এক্সপ্রেস ঢাকায় আটকে ছিল। বুধবার (১১ ডিসেম্বর) সকালে খালি বগিগুলি বাংলাদেশ রেলওয়ে হলদিবাড়ি পর্যন্ত পৌঁছে দেয়। এসময় ৪টি এসি বার্থ, ৪টি এসি চেয়ারকার ও ব্রেক ভ্যানসহ দুটি পাওয়ার কার ভারতকে বুঝিয়ে দেয়া হয়।
উল্লেখ্য, ১৯৬৫ সালের পর, ২০২২ সালের ১ জুন হলদিবাড়ি-চিলাহাটি রুটে ভারত-বাংলাদেশের মধ্যে মিতালী এক্সপ্রেস শুরু হয়েছিল। ৫৭ বছর পর ফের চালু হওয়া মিতালি এক্সপ্রেসটি এবার সাময়িকভাবে বন্ধ হলো। ১৯৬৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত এটি বাংলাদেশ-ভারত সিমান্তের একটি বিলুপ্ত রেলওয়ের ট্রানজিট পয়েন্ট ছিল।

  • Related Posts

    সৈয়দপুরে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের লিফলেট বিতরণ

    সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি : নীলফামারীর সৈয়দপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও জাতীয় নাগরিক কমিটির উদ্দ্যেগে লিফলেট বিতরণ করা হয়। সোমবার (১৪ জানুয়ারি) বিকেলে শহরের বিভিন্ন স্থানে তারা ওই লিফলেট বিতরণ করেন।…

    Continue reading
    জলঢাকায় শিক্ষার্থীদের মাঝে শীতের  উপহার বিতরণ 

    জলঢাকা (নীলফামারী) প্রতিনিধিঃ নীলফামারীর জলঢাকা ও কিশোরগঞ্জ উপজেলার বালিকা বিদ্যালয়ের ২শত মেয়ে শিক্ষার্থীদের মাঝে উপহার হিসেবে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। আজ মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুপুরে জলঢাকা উপজেলার ৩ টি ও…

    Continue reading

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    মুক্ত মতামত

    বিভ্রান্তিকর ও স্বার্থপরতার আন্দোলন!

    বিভ্রান্তিকর ও স্বার্থপরতার আন্দোলন!

    ‘রাজাকার’ ইস্যু বানিয়ে একই ঘটনার বারবার পুনরাবৃত্তি

    প্রধানমন্ত্রীর বক্তব্য বিকৃত করে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা

    আজকের আন্দোলনকারীরা কি ২০১৮ এর ভুলটিই করবেন?

    আজকের আন্দোলনকারীরা কি ২০১৮ এর ভুলটিই করবেন?

    নিয়োগ পরীক্ষায় পাস না করেও কি কোটা ব্যবস্থায় চাকরি পাওয়া যায়?

    কোটা পুনর্বহালে স্থিতাবস্থা মানে কি?

    প্রধানমন্ত্রীর সফরে পাঁচ মূলনীতির উন্নয়ন করতে চায় চীন

    সরকারি চাকরিতে ১০ ভাগ কোটা ভাবা যেতে পারে

    সরকারি চাকরিতে ১০ ভাগ কোটা ভাবা যেতে পারে

    বন্ধুত্বপূর্ণ পররাষ্ট্রনীতি: বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অনুঘটক

    বন্ধুত্বপূর্ণ পররাষ্ট্রনীতি: বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অনুঘটক

    ভারত-বাংলাদেশ সামরিক চুক্তির লাভ-ক্ষতি

    ভারত-বাংলাদেশ সামরিক চুক্তির লাভ-ক্ষতি